Monday, February 19, 2018

// // Leave a Comment

সৌভাগ্যবান এক ব্যক্তির ঘটনা


এক ব্যক্তি হযরত জা’ফর ছাদেক (রহঃ) এর নিকট আসিয়া বলিল, “আমাকে আল্লাহ পাকের দীদার লাভ করাইয়া দিন। আমি যেন তাঁহাকে আমার বাহ্য চক্ষু দ্বারা প্রকাশ্যে দেখিতে পাই। ” হযরত জা’ফর ছাদেক বলিলেন, “তুমি কি শুন নাই যে,
হযরত মূসা (আঃ) আল্লাহ্‌ পাকের দীদার লাভের প্রার্থনা জানাইয়া বলিয়াছিলেনঃ
'رب أرني'
হে খোদা! আমাকে আপনার দর্শন দান করুন। ’ আল্লাহ্‌ পাক তৎক্ষণাৎ তাঁহাকে ধমক দিয়া বলিয়াছিলেন-
'لن ترانى'
তুমি (দুনিয়াতে এই চর্ম চক্ষু দ্বারা) আমাকে কখনোই দেখিতে পাইবে না। ’ লোকটি বলিল, “হ্যাঁ শুনিয়াছি, কিন্তু ইহা তো সেই হযরত মূসা (আঃ) –এর যুগ নয়- এ-তো হযরত মুহাম্মদ ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যুগ। এই যুগে হযরত মুহাম্মদ (দঃ) –এর অনুরক্ত আউলিয়ায়ে কেরামের মধ্যে কেহ বলিতেন-
'رأى قلبي ربي'
আমার ক্কলব্‌ আমার রব্বের দর্শন লাভ করিয়াছে। ’ কেহ কেহ চীৎকার করিয়া বলিতেন-
'لم أعبد ربا لم أراه'
এমন রব্বের এবাদত আমি কখনও করি নাই, যাঁহাকে আমি দেখিতে পাই নাই। ’ অর্থাৎ, তাঁহার উম্মতের মধ্যে অনেক ওলী-আল্লাহ্‌ই, আল্লাহ্‌ পাককে দর্শন করিয়াছেন বলিয়া দাবী করিয়াছেন, তবে আমার পক্ষে অসম্ভব হইবে কেন?” লোকটির কথা শেষ হইলে হযরত জা’ফর ছাদেক (রহঃ) নিজের খাদেমদিগকে বলিলেন, “এই লোকটির হাত-পা বাঁধিয়া তাহাকে নদীর মধ্যে ফেলিয়া দাও। ” তৎক্ষণাৎ তাঁহার আদেশ পালন করা হইল। নদীর পানির ঘূর্ণিপাক তাহাকে একবার ডুবাইয়া দিল, আবার ভাসাইয়া তুলিল, এ-অবস্থা চলিতেছিল। আর, সেই লোকটি চিৎকার করিয়া বলিতে লাগিল, “হে নবীর ফরযন্দ! আমাকে রক্ষা করুন! আমাকে রক্ষা করুন!” হযরত জা’ফর ছাদেক (রহঃ) পানিকে আদেশ করিলেন, “হে পানি! এই লোকটিকে পুনঃ পুনঃ তোমার ভিতরে ডুবাইতে থাক। ” পানি হুকুমমত কাজ করিয়া যাইতে লাগিল। এইরূপে পানি তাহাকে বারংবার তাহাকে ডুবাইতে ভাসাইতে লাগিল। আর, সে প্রত্যেকবারে ভাসিয়া উঠিয়া সেই একই চিৎকার করিতে লাগিল, “হে নবীর সন্তান! আমাকে রক্ষা করুন, আমাকে রক্ষা করুন। ” চিৎকার করিতে করিতে লোকটি ক্লান্ত হইয়া পড়িল। অবশেষে যখন সে দাজলা নদীর অতলান্তে চলিয়া গেল, তখন সমস্ত মখলুকের আশা তাহার মন হইতে ত্যাগ করিল। ঠিক এই সময় যখন সে পানির ঘূর্ণিপাকের সহিত হঠাৎ উপরে ভাসিয়া উঠিল, তখন বলিল, “ইয়া আল্লাহ! আমাকে রক্ষা করুন। ” এবার হযরত জা’ফর ছাদেক (রহঃ) খাদেমকে আদেশ করিলেন, “লোকটিকে উঠাইয়া আন। ” খাদেম তাহাকে নদী হইতে তুলিয়া কিছুক্ষণ বিশ্রামের মাধ্যমে ক্লান্তি দূর করার উদ্দেশ্যে একস্থানে বসাইয়া দিল। অনেকক্ষণ বিশ্রামের পর তাহার পূর্ব জ্ঞান ও স্বস্তি ফিরিয়া আসিলে হযরত জা’ফর ছাদেক তাহাকে বলিলেন, “আচ্ছা, এবার বল তো, আল্লাহ্‌ তা’আলাকে দেখিতে পাইয়াছ কি? সে বলিল, “যতক্ষণ মখলুকের সাহায্যের আশা মনে স্থান দিয়াছিলাম, ততক্ষণ পর্দার আড়ালে ছিলাম, তাঁহাকে দেখিতে পাই নাই। কিন্তু, যখন সকল মানুষের আশা মন হইতে মুছিয়া ফেলিয়া খাঁটি মনে একমাত্র আল্লাহ তা’আলার আশ্রয় গ্রহণ করিলাম এবং সংজ্ঞাহীন হইয়া পড়িলাম, তখন দেখিলাম, আমার অন্তরের একটি খিড়কির দুয়ার খুলিয়া গিয়াছে, তাহা দ্বারা আমি আল্লাহ্‌ তা’আলাকে দেখিতে পাইলাম, অর্থাৎ তাঁহার রহমতের নূর আমার উপর অজস্র ধারায় প্রবাহিত হইতে লাগিল। তখন আমি বলিয়া উঠিলামঃ
'أمن يجيب ألمضطر إذأ دعأه و يكشف ألسوأ'
বিপন্ন ব্যক্তি বিপদে পড়িয়া যখন তাঁহাকে ডাকে, তখন সেই ডাকে সাড়া দেওয়ার জন্য তিনি ছাড়া আর কে আছেন? আর কেহই নাই। ” হযরত জা’ফর ছাদেক (রহঃ) বলিলেন, “যতক্ষন তুমি আমার উপর নির্ভর করিতেছিলে এবং আমার সাহায্য চাহিতেছিলে, ততক্ষণ তুমি ভুল পথে ছিলে এবং ছিলে মিথ্যাবাদী। তোমার অন্তঃকরণের যে- খিড়কিটি উন্মুক্ত হইয়াছে- এখন হইতে সেইটিকে খুব যত্ন সহকারে উন্মুক্ত রাখিবার চেষ্টা করিয়া যাইও। ”
                                                           -তাযকেরাতুল আওলিয়া।  (খন্ড ১, পৃষ্ঠা ৭)
***


0 Comments:

Post a Comment