Friday, August 2, 2019

// // 1 comment

গান-বাদ্যের কুফল

 পবিত্র কোরআন শরীফে সূরা লোকমানে আছে- "লোকদিগের মধ্যে কোন লোক এরূপ আছে যে, লাহ্‌ওয়াল হাদিছ গ্রহণ করে, যাতে নিখোঁজভাবে লোকদিগকে খোদাতা'আলার রাস্তা হতে পথভ্রষ্ট করতে পারে এবং ইহাকে বিদ্রুপ মনে করে; তাদের জন্য জঘন্যতম শাস্তি আছে। "

যে কাজ করলে শাস্তি ভোগ করতে হয়, তাই হারাম (নিষিদ্ধ)।
লাহ্‌ওয়াল হাদীছের মর্মে তাফসীরে ইবনে জারীর তাবারীর ২য় খন্ড ৩১ পৃষ্ঠায় আছে- সায়ীদ বিন জোবায়ের, আবুছ্‌ ছাহবা বাকরী হতে রেওয়ায়েত করেছেন, তিনি হযরত আবদুল্লাহ্‌ বিন মাছউদ (রাঃ) কে এই আয়াত সম্বন্ধে জিজ্ঞাসিত হতে শুনেছিলেন। ইহাতে তিনি বলেছিলেন, "আল্লাহ্‌ ব্যতীত কোন মা'বুদ নেই, উনার কসম করে বলছি, লাহ্‌ওয়াল হাদীছ রাগ-রাগিনীসহ গানকে বলা হয়। তিনি পুনঃ পুনঃ এই কথাটি বলেছিলেন।
তাফসীরে রুহুল মা'আনী ৯ খন্ডে বিভক্ত। এর ৬ষ্ঠ খন্ডের ৪৬৩ পৃষ্ঠায় লিখা আছে, লাহ্‌ওয়াল হাদীছের অর্থ- গান।
সূরা নজমের শেষ আয়াত "ওয়া আনতুম সা-মিদুন। "
তাফসীরে বায়জাবী শরীফে আছে- "সা-মিদুন" শব্দের অর্থ সঙ্গীতকারীগণ।
সূরা বনী ইসরাঈলে আছে, আল্লাহ্‌ তা'আলা শয়তানকে লক্ষ্য করে বলেছিলেন, তুমি আদম সন্তানগণের মধ্যে যাকে পারো নিজের শব্দ দ্বারা উত্তেজিত করো।
শয়তানের শব্দই গান-বাদ্য। কাজেই উহা হারাম।
তাফসীরে দুররুল মানছুরের ৫ম খন্ড ১৫৯, ১৬০ পৃষ্ঠায় আছে, লাহ্‌ওয়াল হাদীছের অর্থ- গান-বাদ্য।
তাহ্‌তাবী কিতাবের ৪র্থ খন্ড ১৭৩ পৃষ্ঠা কাহাস্তানিতে লিখা আছে,
ইবলীছ সর্বপ্রথম গানের সৃষ্টি করেছে এবং সামেরীর শাগরিদগণ সর্বপ্রথম লাফালাফি, নাচানাচি, জমিতে লুন্ঠন-প্রথা আরম্ভ করেছিল।
যখন হযরত মুসা (আঃ) তূর পাহাড়ে ছিলেন, তখন হারুন (আঃ) সামেরীকে নিষেধ করা সত্ত্বেও সামেরী- নিজের শাগরিদদিগের জন্য রক্ত-মাংসময় গরুর বাচ্চার মূর্তি সৃষ্টি করেছিল এবং সেই সময় তারা লাফালাফি করে জমিতে উলট-পালট হয়ে পড়ে গরুর পূজা করেছিল। ইহা কাফের ও গো-পূজকদের ধর্ম। বিধর্মীগণ মুসলমানদিগকে পবিত্র কোরআন শরীফ পাঠ হতে বিরত রাখার উদ্দেশ্যে বংশী-বাদ্য তৈরি করেছিল। জালাল উদ্দিন গিলানী (রহঃ) বলেছেন, এই সমস্ত হারাম। হালাল জানলে কাফের হবে।
তাফসীরে রুহুল মা’আনীর ৬ষ্ঠ খন্ড, ৪৬৩, ৪৬৪ পৃষ্ঠায় আছে, হযরত হাসান বসরী (রহঃ) হতে বর্ণিত, গল্প-গুজব, ঠাট্টা-বিদ্রূপজনক কথা ও গান উক্ত আয়াতে নিষিদ্ধ হয়েছে।
তাফসীরে রুহুল মা’আনী ৩য় খন্ড ৪৪, ৪৫ পৃষ্ঠায় আছে,
সেতারা,দোতারা, একতারা, বেহালা ইত্যাদি গানের বাদ্যযন্ত্রসমূহ যে হারাম, ইহাতে মতভেদ নাই।
...
ইমাম আহমদ (রহঃ) বর্ণনা করেছেন, প্রিয়নবী (সাঃ) বলেছেন, "নিশ্চয়ই খোদাতা'আলা আমাকে পৃথিবীর রহমত ও পথ-প্রদর্শক করে পাঠিয়েছেন এবং বংশী, সারেঙ্গী ও সমস্ত বাদ্য-যন্ত্রসমূহ ধ্বংস করার আদেশ করেছেন। "
ইমাম তিবরানী ও ইবনে আবিদ্‌ দুন্‌ইয়া এই হাদিছটি বর্ণনা করেছেন যে, ইবলিছ জমিতে পড়ে বলেছিল, হে খোদা! তুমি আমাকে জমিনে নিক্ষেপ করেছো এবং স্বীয় দরবার হতে তাড়িয়ে দিয়েছো- এখন আমাকে একটি ঘর তৈরি করে দাও। খোদাতা'আলা বললেন, উহা স্নানাগার।
একটি সভা ঠিক করে দাও; খোদাতা'আলা বললেন, উহা বাজারসকল ও রাস্তার সম্মিলন স্থল।
আমার জন্য খাদ্য নির্দেশ করে দাও; খোদাতা'আলা বললেন, যে বস্তুর উপর খোদার নাম পাঠ করা না হয়, সেটাই তোমার খাদ্য।
আমার জন্য পানীয় ঠিক করে দাও; খোদাতা'আলা বললেন, প্রত্যেক নিশাযুক্ত বস্তুই তোমার জন্য পানীয়, যথা- গাঁজা, ভাং, চরস, তাড়ি ও মদ ইত্যাদি।
...
হযরত (সাঃ) বলেছেন, যে ব্যক্তি স্বেচ্ছায় গানের সুরে কর্ণদ্বয় পূর্ণ করে রাখে, হাশরের দিন তাকে রুহানীদিগের শব্দ শুনতে অনুমতি দেওয়া হবে না। লোকে জিজ্ঞাসা করল, ইয়া রাসূলুল্লাহ্‌ (সাঃ), রুহানী কাকে বলে? হযরত (সাঃ) বললেন, বেহেশতবাসী ফেরেশতা ও হুরদিগের মধ্যে যারা কোরআন শরীফ পাঠ করবে, তাদেরকেই রুহানী বলা হয়।
...
বাহরুর রায়েক ৭ম খন্ড, ৮৮ পৃষ্ঠায় আছে,
যে গানে আমোদ-প্রমোদ আছে; অথবা, কুরিপুগুলিকে উত্তেজিত করে তোলে, তা বাদ্য- যন্ত্রবিহীন হলেও হারাম (নিষিদ্ধ)।
...
তফসীরে আহমদি ৬০০ পৃষ্ঠায় আছে,
যে ব্যক্তি গান করতে উচ্চশব্দ করে, খোদাতা'আলা তার উপর দুইটি শয়তান পাঠিয়ে দেন; সে যতক্ষণ গান করতে থাকে, শয়তান দুইটি তার দুই কাঁধে বসে ততক্ষণ পদাঘাত করতে থাকে।
...
ইমাম আবু জাফর তাবারী বলেছেন, কাবিল বংশের কুফল নামক এক ব্যক্তি নানারূপ খেলা-তামাশাজনক বস্তুসমূহ তৈরি করেছিল, সে সময় মোহলাইল বিন কিবান নামক ব্যক্তি বাদ্যযন্ত্রের মধ্যে বংশী, ঢোল এবং উদ্‌ তৈরি করেছিল। এতেই কাবিলের বংশধর খেলা-তামাশায় লিপ্ত হয়ে পড়ে। তারপর, শীশ (আঃ) এর বংশধরগণ (যাদের মধ্যে কিছু বদকার বা খারাপ ছিল) সংবাদ পেয়ে তাদের একদল উক্ত দলের সঙ্গে মিলিত হয় এবং জিনা ও মদ্যপান আরম্ভ করে।
হাদীছ শরীফে আছে, গান-বাদ্য জিনার মন্ত্র।
...
আবুল হারেছ আওলাছী (রহঃ) বলেছেন, আমি স্বপ্নযোগে দেখছিলাম, একটি ছাদের উপর ডানে ও বামে দুইদল সৈন্য নিয়ে শয়তান বসেছে। সে একদলকে বলল, তোমরা দাঁড়িয়ে গান করো। তখন তারা দাঁড়িয়ে গান করতে লাগলো। তারপর বলল, নাচ আরম্ভ করো, তখন নৃত্য করতে লাগলো। তখন শয়তান বলল, হে আবুল হারেছ! আমি গান-বাদ্য ও নাচ ব্যতীত তোমাদের নিকট উপস্থিত হতে পারি না।
...
কোরআন শরীফ সূরা ফোরকানে আছে- "তারা (পরহেজগার লোকেরা) বাতিলের অর্থাৎ, খেলা-তামাশা ও গানের সভায় উপস্থিত হন না। "
তাফসীরে কাশশাফের ২য় খন্ড ৩৩৪ পৃষ্ঠায় আছে, পরহেজগারেরা শিরক, মিথ্যালোচনা স্থলে, প্রতিমালয়ে, গান-বাদ্যস্থলে, খৃষ্টানদের পর্বে, স্ত্রীলোকদের উচ্চস্বরে ক্রন্দনস্থলে এবং মুত্তাকীদের না-পছন্দ কোন সভায়ই উপস্থিত হন না।
কোরআন শরীফ সূরা মো'মেনে আছে, "আমি তোমাদেরকে অনর্থক সৃষ্টি করেছি বলে কি তোমরা ধারণা করছো?"
উক্ত আয়াতের ব্যাখ্যায় তাফসীরে বায়জাবী শরীফের ৪র্থ খন্ড ৭২ পৃষ্ঠায় আছে, - তোমাদিগকে নানারূপ খেলা-তামাশার জন্য সৃষ্টি করিনি।
...
হযরত সালমান (রাঃ) হইতে বর্ণিত পবিত্র হাদীছ শরীফ- "কেয়ামত নিকটবর্তী হওয়ার লক্ষণসমূহের মধ্যে দুইটি এই যে, লোকে কোরআন শরীফকে রাগ-রাগিনীর সাথে পাঠ করবে এবং গান-গায়কের দল বেড়ে যাবে।
- আনিছূত্তালেবীন। [৪র্থ খন্ড, ৯১-৯৬ পৃষ্ঠা। ] লেখকঃ মাওলানা হাফেজ মোহাম্মদ আবদুর রহমান হানাফী (রহঃ)।

মাটির মধ্যে পানি পতিত হলে যেমনিভাবে ঘাস জন্মায়, গান শুনলে অন্তরে তেমনি করে মোনাফেকি (কপটতা বা ভন্ডামী) সৃষ্টি হয়।
...
মহান আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তা’আলা আমাদের সবাইকে গান-বাদ্যসহ সকল ফেতনা-ফাছাদ থেকে রক্ষা করুন। আমীন।।
***

1 comment: