Monday, February 19, 2018

// // Leave a Comment

জমিদার বাবুর আল্লাহ্‌ দেখার ঘটনা

এক জমিদার ছিল। তার কোন কিছুরই অভাব ছিল না। একদিন সে ভাবলো, জীবনে অনেক কিছুই পেলাম, অনেক কিছুই দেখলাম। কিন্তু, একটা জিনিস দেখতে পেলাম না। এই জিনিসটা দেখতে পেলেই আমার জীবনের সকল সাধ পূর্ণ হয়। 
যিনি আমাকে সৃষ্টি করলেন, আমাকে ধন-সম্পদ, বিবি-বাচ্চা আর ভোগের সকল সামগ্রী প্রদান করলেন সেই ভগবানকেই দেখা হলো না। সুতরাং, যেভাবেই হোক ভগবানকে দেখতে হবে। 
তিনি বাড়ি থেকে বাহির হলেন। এক ব্রাক্ষ্মণ পুরোহিতের কাছে গিয়ে বললেন, “আমি ভগবানকে দেখতে চাই। আপনি কি আমাকে ভগবান দেখাতে পারেন?”
ব্রাক্ষ্মণ বললো, “অবশ্যই! ভিতরে আসুন। ” এই বলে সে মন্দিরের ভিতরে নিয়ে গিয়ে একটি মূর্তি দাঁড় করানো ছিল তার দিকে ইশারা করে বললো, “এই যে ইনি হলেন ভগবান। ”
জমিদার বাবু বললেন, “এই ভগবান নয়। আসল ভগবান দেখতে চাই। ”
ব্রাক্ষ্মণ বললো, “আমার কাছে এই ভগবানই আছে। এছাড়া আমি আর কিছু দেখাতে পারবো না। ”
জমিদার বাবু সেখান থেকে বিদায় হলেন। এরপর শুনতে পেলেন যে, অমুক জায়গায় এক সাধু আছে, বহুদিন থেকে সে সাধনা করে যাচ্ছে। সে অবশ্যই ভগবান দেখাতে পারবে। সুতরাং, সেদিকে রওয়ানা হলেন। তার আশ্রমে গিয়ে বললেন, “বহুদিন থেকে আমার ভগবান দেখার ইচ্ছা হয়েছে। আপনি যদি আমাকে ভগবান দেখান, তবে বহুদিনের একটি সাধ পূরণ হয়। ”
সাধু বললেন, “ঠিক আছে। এখনই ভগবান দেখিয়ে দিচ্ছি। ঐ যে দেখছেন পর্দা! ঐ পর্দা সরালেই ভগবান দেখতে পাবেন। ”
জমিদার পর্দা সরাতেই দেখেন বিশাল এক পাথরের মূর্তি দাঁড়িয়ে আছে। তিনি সাধুকে বললেন, “এইসব ভগবান তো ছোটবেলা থেকেই দেখে আসছি। আমি আসল ভগবান দেখতে চাই। 
সাধু বললেন, “এই ভগবান ছাড়া আমার কাছে আর কোন ভগবান নাই। আপনি অন্যখানে চেষ্টা করুন। ”
অতঃপর, জমিদার বাবু আরেক সাধুর সন্ধান পেলেন। অনেক দূর সফর করে সেই সাধুর কাছে গিয়ে তার মনের বাসনা প্রকাশ করলেন। 
সাধু বললেন, “এখন এখানেই অপেক্ষা করুন। গভীর রাত্রে যখন সবাই ঘুমিয়ে পড়বে, চারিদিক নীরব নিস্তব্ধ হবে, তখন ভগবান আগমন করবেন। ”
তিনি তার কথামত অপেক্ষা করতে লাগলেন। রাত্রি যখন গভীর হল, তখন তাকে নিয়ে সাধু মন্দির থেকে বাহির হলেন। দূরে দিগন্তের দিকে অঙ্গুলি নির্দেশ করে বললেন, “ঐ যে দেখেন, একটা আলো এদিক থেকে ওদিকে যাচ্ছে- ঐটাই পরমেশ্বরের জ্যোতি। জীবন্ত ভগবান; তিনি চলা-ফেরা করেন। ”
জমিদার বাবু অবাক হলেন। কিন্তু, তবু তার দ্বন্দ্ব রয়ে গেল। তিনি বললেন, “তাহলে কাছে গিয়ে দেখে আসি?”
সাধু বললেন, “খবরদার! কাছে যেয়ো না। জ্বলে পুড়ে ছাই হয়ে যাবা। ”
কিন্তু, জমিদার বাবু আগ্রহের আতিশয্যে ছুটে গেলেন পরমেশ্বরের জ্যোতি দেখতে। কাছে গিয়ে দেখেন একটি কচ্ছপের পিঠের উপর সিমেন্টের ঢালাই করা সমতল একটা পাটাতন। তার উপর প্রদীপ জ্বালিয়ে রাখা হয়েছে। কচ্ছপটি এদিক-সেদিক চলাফেরা করার সময় প্রদীপের আলোও এদিক থেকে ওদিকে চলাফেরা করছে। একেই পরমেশ্বরের জ্যোতি নাম দিয়ে সাধু অনেক লোককে দেখিয়ে বেশ সুনাম অর্জন করেছেন। 
জমিদার বাবু সাধুর কাছে ফিরে এসে বললেন, “এটাতো একটা কচ্ছপ মাত্র, ভগবান কোথায়?”
সাধু বললেন, “আমার কাছে এইটাই আছে। আর কোন ভগবান নাই। তবে, তোমার কাছে আমার অনুরোধ, কারো কাছে একথা প্রকাশ করিও না। তুমি কোথাও যেয়োনা। আমার কাছেই থেকে যাও। এখানে প্রচুর হালুয়া রুটি আসে; খেতে পারবা। ”
জমিদার বললেন, “হালুয়া রুটি আমার বাড়ীতে অনেক আছে। হালুয়া চাই না। ভগবান চাই। ”
অবশেষে তিনি মুসলমানের স্মরণাপন্ন হলেন। এক মসজিদে গিয়ে একজন মুসল্লীকে জিজ্ঞাসা করলেন- “তোমাদের মধ্যে সবচেয়ে বড় আলেম কে?”
লোকটি আমার নাম বলে দিল যে, তিনি হলেন মাওলানা আশরাফ আলী থানভী। 
অতঃপর, জমিদার বাবু বহু রাস্তা অতিক্রম করে একদিন আমার কাছে এসে বললো, “আমি আল্লাহ্‌কে দেখতে চাই। বহু লোকের কাছে গিয়েছি; কেউ আমাকে দেখাতে পারেনি। সাধু-সন্ন্যাসী-পুরোহিতের কাছে গেলাম- সবাই প্রতারণা করেছে। আর, আমি আপনার কাছে ওয়াদা করছি, আপনি যদি আল্লাহ্‌ দেখাতে পারেন, তবে আমি মুসলমান হয়ে যাবো। ”
আমি বললাম, “তোমার মুসলমান হওয়াতে আমার কোন দরকার নাই। যদি তুমি মুসলমান হও, তবে তুমি দোযখের আযাব থেকে বেঁচে যাবা এবং জান্নাতের অধিকারী হতে পারবা, তাতে তোমারই লাভ। আমার কোন প্রয়োজন নাই। তবে, একটি সত্য কথা বলে দিচ্ছি, এ দুনিয়াতে কোনদিন আল্লাহ্‌কে দেখতে পাবা না। দুনিয়াতে আল্লাহ্‌কে দেখা সম্ভব নয়। 
“আরেকটি সত্য কথা শুনে রাখ, তুমি যদি মুসলমান হও তবে অবশ্যই জান্নাতে যাবা। আরও সত্য হলো এই যে, একজন মুসলমান মৃত্যুর পরে যখন জান্নাতে যাবে, তখন অবশ্যই সে আল্লাহ্‌কে দেখতে পাবে। 
লোকটির অন্তরে সত্য কথা এত আছর করলো যে, সে সঙ্গে সঙ্গে বলে উঠলো, “হুযুর, আমি মুসলমান হতে চাই, আমাকে মুসলমান করে নিন। ”
আমি তার আন্তরিকতা দেখে হাত বাড়ালাম। 
(لا إله إلا الله محمد رسول الله (ص
বলে সে সঙ্গে সঙ্গে মুসলমান হয়ে গেল।
সত্য কথার ওজন এত বেশী যে, নিমেষে পাথরও চূর্ণ-বিচূর্ণ হয়ে ধূলিতে মিশে যায়। 
#আল_ইফাযাতুল_ইয়াওমিয়্যাহ

0 Comments:

Post a Comment