Tuesday, April 24, 2018

// // Leave a Comment

অপব্যয়ের অভিনব সংজ্ঞা

 এক ব্যক্তির ব্যবসা ধ্বংস হয়ে যাওয়ায় অত্যন্ত অভাবে পড়েছিল। কষ্ট সহ্য করতে না পেরে এক বুযুর্গের কাছে গিয়ে সাহায্য প্রার্থনা করলো। 
বুযুর্গ তার অভাবের কথা শুনে ব্যথিত হলেন এবং বললেন, “সাহায্য করার মত আমার কাছে কিছু নাই। তবে আমার এক বিত্তবান বন্ধু আছেন; তার কাছে গিয়ে আমার কথা বললে আশা করি সাহায্য করবেন। ”

লোকটি সেই বিত্তবান লোকের কাছে রওয়ানা হলো। যখন তার বাড়ির দরজায় গিয়ে পৌঁছলো তখন সন্ধ্যা হয়ে গেছে। ভিতর থেকে একটি লোক তার স্ত্রীর সাথে রাগারাগি করছে, “তোমাকে কতদিন বলেছি বাতির সলতা মোটা করে দিওনা! এই ছোট ঘরটিতে যতটুকু আলোর দরকার তার জন্য একটা চিকন সলতাই যথেষ্ট। মোটা সলতা দিয়ে অধিক তেল পোড়ানোর প্রয়োজন হয় না। ”
আগন্তুক লোকটি বাহির থেকে এই কথা শুনতে পেলো। ভাবলো— ভালো লোকের কাছে আমাকে পাঠিয়েছেন! এত কৃপণের কাছে সাহায্য চাওয়ার আগেই এখান থেকে পালানো উচিৎ। এই ভেবে সে ফিরে যেতে উদ্যত হলো। পরে আবার ভাবলো, সাহায্য না চেয়ে বুযুর্গের আদেশ পালনার্থে শুধুমাত্র দেখা করে বলে যাই। অতঃপর, সে কিছুক্ষণ অপেক্ষা করলো। 
বাড়ীওয়ালা বাহিরে আসলে সে বললো, “স্ত্রী-পুত্র নিয়ে বড় অভাবে ছিলাম। আপনার বন্ধুর কাছে গিয়েছিলাম সাহায্যের জন্য কিন্তু তার কাছে দেওয়ার মত কিছু না থাকায় আপনার কাছে পাঠিয়েছেন। ”
বাড়ীওয়ালা বললো, “বেশ! আজ রাতেই মিশর থেকে আমার দুইশত উট বোঝাই মাল আসবে। মালসহ সমস্ত উট আপনি নিয়ে যান। ”
লোকটি অবাক হয়ে বাড়িওয়ালার দিকে তাকিয়ে ঠাঁয় দাঁড়িয়ে রইল। 
বাড়িওয়ালা বুজুর্গ বললেন, “রাত্রি গভীর হওয়ার আগেই কাফেলার কাছে পৌঁছে যান। ঐ উপত্যকায় গিয়ে দাঁড়ান। ওদের আসার সময় হয়ে গেছে। ”
লোকটি বললো, “একটু আগে বাড়ীর ভিতরে সলতা মোটা করার অপরাধে এক ব্যক্তি তার স্ত্রীকে তিরষ্কার করছিল। আপনি কি সেই ব্যক্তি নন?”
বাড়ীওয়ালা বললো, “হ্যাঁ, সে আমিই। সেখানে ছোট ঘরটিতে যতটুকু আলোর প্রয়োজন ছিল তার জন্যে একটি চিকন সলতাই যথেষ্ট ছিল। মোটা সলতা ব্যবহার করে অধিক তেল পোড়ানোর প্রয়োজন ছিল না। বিনা প্রয়োজনে খরচ করাই অপব্যয়; তা যতো কমই হোক। 
“আর, আপনার যেহেতু ব্যবসা ধ্বংস হয়ে অভাবগ্রস্ত হয়ে পড়েছেন তাই ব্যবসা শুরু করার জন্যে মাল বোঝাই দুইশত উট আপনার অত্যন্ত প্রয়োজন। বেঁচে থাকার প্রয়োজনে খরচ করা অপব্যয় নয়, তা যত বেশীই হোক। ”
লোকটি নতুন করে অপব্যয়ের সংজ্ঞা বুঝতে পারলো এবং উপত্যকার পথে যাত্রা করলো। 
-এই ঘটনা একজন অ-আলেম ব্যক্তি হযরত মাওলানা রশীদ আহমদ গাঙ্গুহী (রহঃ) –এর কাছ থেকে শুনে এসে বলেছেন। প্রথম বুজুর্গ হযরত রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং দ্বিতীয় (বাড়ীওয়ালা বুজুর্গ) – হযরত উসমান (রাঃ) কিনা- তা ঠিক করে বলতে পারেননি। 
-আল ইফাযাতুল ইয়াওমিয়্যাহ্‌। 
***

0 Comments:

Post a Comment