Monday, May 28, 2018

// // Leave a Comment

হাতুড়ে ডাক্তারের কীর্তি

 পীরের উদাহরণ ঠিক যেন একজন ডাক্তার। ডাক্তার যদি হাতুড়ে হয় তাহলে আবার রোগীর জান বাঁচানো বিপদ। যেমন একটা প্রবাদ আছেঃ
মূর্খ ডাক্তারে জানের বিপদ,
মূর্খ মোল্লায় ঈমানের বিপদ। 
কোন কোন মূর্খ পীর রয়েছে সব অনুসারীকে একই পাল্লায় ওজন করে থাকে। এই কারণেই মানুষের সংশোধন এবং রূহানী উন্নতি হয় না। যেমন এক মূর্খ ডাক্তারের ঘটনা রয়েছেঃ
রোগী দেখার জন্যে তাকে ডাকা হলো।
সে রোগীর বাড়ী গিয়ে দেখে রোগীর গায়ে ভীষণ জ্বর। রোগীর হাত নিয়ে নাড়ী দেখতে লাগলো। নাড়ীতে হাত রেখেই সে বলতে লাগলো, “মনে হয় তুমি অধিক পরিমাণে তেঁতুল খেয়েছো। ”
রোগীটি সত্যি সত্যি তেঁতুল খেয়েছিল। তাই, সে অবাক হয়ে গেল যে, শুধু নাড়ীতে হাত রেখে, আমি যা খেয়েছিলাম- তা কী করে বলে দিল। নিশ্চয় সে একজন খাঁটি ডাক্তার। সুতরাং, তাকে যথারীতি ফি দিয়ে বিদায় করলো। 
ডাক্তারের সঙ্গে তার ছেলেটিও থাকতো। সে তার বাপকে জিজ্ঞাসা করলো, “আপনি কিভাবে জানতে পারলেন যে, রোগীটি তেঁতুল খেয়েছিল?”
বাপ বললো, “রোগীর চৌকির নিচে তেঁতুলের খোসা দেখতে পেয়েছিলাম। তাই, আমি অনুমান করে নিয়েছিলাম যে, সে তেঁতুল খেয়েছে। ”
এরপর, ছেলে ভাবলো, ডাক্তারি করা তো বেশ সহজ কাজ! তাই, সেও ডাক্তারি করতে লেগে গেল। একদিন এক হাঁপানি রোগীর বাড়ীতে গিয়ে দেখে তার চৌকির নিচে ছেঁড়া জুতো পড়ে আছে। তখন, বাপের চিকিৎসা পদ্ধতি অনুযায়ী সে রোগীর নাড়ীতে হাত রেখে বলতে লাগলো, “মনে হয় আপনি ছেঁড়া জুতো খেয়েছেন; তাই আপনার রোগ বেড়ে গেছে। ”
এই কথা শুনে সবাই তো অবাক। ‘দূর হো’, ‘দূর হো’ বলে সবাই তাকে তাড়িয়ে দিল। 
আজকাল পীরদের অবস্থাও এরকম হয়ে পড়েছে। সবাইকে একই অজিফা, একই ব্যবস্থা দিয়ে বিদায় করে দিচ্ছে। তাসাওউফ সম্পর্কে অজ্ঞতাই এসবের কারণ। এরাই তাসাওউফকে ভুল বুঝিয়ে লোকদের কাছে তাসাওউফের বদনাম করে দিয়েছে। 
তাসাওউফের যে হাকীকত হুজুর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং ঊনার সাহাবায়ে কেরামের যামানায় ছিল তা আজকাল লোকেরা প্রায় ভুলেই গিয়েছে। 
-আল ইফাযাতুল ইয়াওমিয়্যাহ্‌। 
***

0 Comments:

Post a Comment